জাবিতে বর্ণিল প্রজাপতি মেলা ২ নভেম্বর

‘উড়লে আকাশে প্রজাপতি, প্রকৃতি পায় নতুন গতি’ স্লোগানকে ধারণ করে টানা নবমবারের মতো জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘প্রজাপতি মেলা-২০১৮’।

‘উড়লে আকাশে প্রজাপতি, প্রকৃতি পায় নতুন গতি’ স্লোগানকে ধারণ করে টানা নবমবারের মতো জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘প্রজাপতি মেলা-২০১৮’।

বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের কীটতত্ত্ব শাখার উদ্যোগে আগামী ২ নভেম্বর, শুক্রবার জহির রায়হান অডিটরিয়ামের সামনে অনুষ্ঠিত হবে বর্ণিল এই মেলা।

সোমবার মেলার আহ্বায়ক ও প্রাণিবিদ্যা বিভাগের সভাপতি অধ্যাপক ড. মনোয়ার হোসেন চ্যানেল আই অনলাইনকে এ তথ্য নিশ্চিত করেন।

বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের আয়োজনে প্রতিবারের মতো এবারও মেলায় সার্বিক সহযোগিতায় রয়েছে ‘প্রকৃতি ও জীবন ফাউন্ডেশন’ এবং মিডিয়া পার্টনার হিসেবে রয়েছে চ্যানেল আই।

মেলার আহ্বায়ক অধ্যাপক ড. মনোয়ার হোসেন বলেন, ‘দিন দিন প্রজাপতির সংখ্যা কমে যাচ্ছে। তাই সব মানুষের মধ্যে প্রজাপতি সম্পর্কে সচেতনতা বৃদ্ধি ও প্রজাপতি সংরক্ষণের প্রয়োজনীয়তা উপলব্ধি করার জন্য প্রতি বছরের মতো এবারও এই ব্যতিক্রমধর্মী মেলার আয়োজন করতে যাচ্ছি।’

তিনি চ্যানেল আই অনলাইনকে জানান, আগামী নভেম্বর সকাল সাড়ে ৯টায় মেলার উদ্বোধন করবেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম। দিনব্যাপী প্রজাপতি মেলা সকাল ৯টায় শুরু হয়ে চলবে বিকেল ৪টা পর্যন্ত।

প্রতি বছরের ন্যায় এবারও প্রজাপতি মেলায় থাকছে বর্ণাঢ্য র‌্যালি, শিশু-কিশোরদের জন্য প্রজাপতির ছবি আঁকা প্রতিযোগিতা, প্রজাপতির আলোকচিত্র প্রদর্শনী ও প্রতিযোগিতা, জীবন্ত প্রজাপতির হাট দর্শন, প্রজাপতির আদলে ঘুড়ি উড়ানো প্রতিযোগিতা, প্রজাপতি ও জলবায়ু পরিবর্তন বিষয়ে বিতর্ক প্রতিযোগিতা, প্রজাপতি চেনা প্রতিযোগিতা, প্রজাপতি বিষয়ক প্রামাণ্যচিত্র প্রদর্শনী এবং সবশেষে পুরস্কার বিতরণী অনুষ্ঠান।

Comments

0 comments